তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মার্চ ২০১৮

তথ্যবিবরণী 2/3/2018

তথ্যবিবরণী                                                                               নম্বর :  ৬৭১
সরকার বিভিন্ন পাঠ্যপুস্তককে ইন্টারএকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল ভার্সনে রূপান্তর করেছে 
-- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ
গংগাচড়া (রংপুর), ১৮ ফাল্গুন (২ মার্চ ) : 
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, বর্তমান সরকার প্রথম থেকে পঞ্চম শ্রেণির পাঠ্য বিষয়কে সহজ এবং অংশগ্রহণমূলক ও আকর্ষণীয় করতে বিভিন্ন পাঠ্যপুস্তককে ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ডিজিটাল ভার্সনে রূপান্তর করেছে। তিনি আজ রংপুরের গংগাচড়া উপজেলার হাজী নেছারউদ্দিন শিশুকল্যাণ প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় পার্টির নেতা শামসুল আলম ও মতিউর রহমান চেয়ারম্যান বক্তব্য রাখেন। 
 
প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি, উপস্থিতির হার বাড়ানো, ঝরেপড়া কমানো এবং শিক্ষা সমাপন হার বৃদ্ধি করতে দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয় ক্যাচমেন্ট এলাকা পুনঃনির্ধারণসহ শিক্ষা সহায়ক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বের গুণাবলি বিকাশ ও দায়িত্ববান সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ২০১০ সাল থেকে প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল গঠন করা হয়েছে। বর্তমান সরকারের আমলে প্রাথমিক শিক্ষাব্যবস্থা আধুনিকায়নসহ গৃহীত কর্মসূচি বাস্তবায়নের ফলে প্রাথমিক শিক্ষায় অর্জিত সাফল্য দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে।
এর আগে প্রতিমন্ত্রী খামারমোহনা টালিয়ারপাড় নতুন জামে মসজিদের উদ্বোধন ও উত্তর খলেয়া গঞ্জিপুরে শ্রী শ্রী মাধবকুন্ড দোলপুর্ণিমা ভক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। 
#
আহসান/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/২১০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                               নম্বর : ৬৭০
একটি চিত্রকর্মের মাধ্যমে জাতির ইতিহাসকে তুলে ধরা সম্ভব  
                                                     -- স্পিকার
ঢাকা, ১৮ ফাল্গুন (২ মার্চ ) : 
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সাধারণ চোখে দেখা যায় না অথচ শিল্পীর রং তুলিতে আঁকা অত্যন্ত বিরল ও ভিন্নধর্মী চিত্রকর্মগুলো ৭১ এর জীবনচিত্র যা আমাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসকে স্মরণ করিয়ে দেয়। একটি চিত্রকর্মের মাধ্যমে জাতির ইতিহাসকে তুলে ধরা সম্ভব। তিনি আজ আলিয়ঁস ফ্রঁসেস দো ঢাকার লা গ্যালারিতে শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু এর ‘স্মরণ’৭১’ শীর্ষক একক চিত্র শিল্পকর্ম প্রদর্শনীতে প্রধান অতিথির  বক্তৃতাকালে এসব কথা বলেন।
স্পিকার বলেন, এ শিল্পকর্ম নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরবে এবং তরুণ শিল্পীদের এ কাজে উৎসাহিত করবে। তিনি বাংলাদেশের অভ্যুদয়ের প্রেক্ষাপটে  জাতির পিতার অবদানের কথা স্মরণ করে বলেন স্বাধীনতা আমাদের গৌরবের ধারা বহন করে। এধারা অব্যাহত থাকলে বাংলাদেশ অবশ্যই এগিয়ে যাবে। তিনি আরো বলেন, এ চিত্রকর্মের মাধ্যমে ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মহান মুক্তিযুদ্ধ ও গণহত্যা, ৭৫’র কালো অধ্যায়সহ বাংলাদেশের ইতিহাস ও  ঐতিহ্যের অনেক দুর্লভ  বিষয় সহজে তুলে ধরা সম্ভব হয়েছে। তাই প্রদর্শিত এ সকল চিত্রকর্ম বাংলাদেশের  নবদিগন্ত উন্মোচনে কার্যকরী ভূমিকা পালন করবে। 
এ সময় তিনি শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু এর ‘স্মরণ’৭১’ শীর্ষক একক চিত্র শিল্পকর্ম প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন এবং শিল্পকর্মের বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন। 
আলিয়ঁস ফ্রঁসেস দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্পী চন্দ্র শেখর দে, সমালোচক মইনুদ্দীন খালেদ, এসকেএস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রজব আলী এবং শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ মোছাঃ মাহবুব আরা বেগম গিনি, হুইপ মোঃ শাহাব উদ্দিনসহ দেশের বরেণ্য শিল্পী এবং কলাকুশলীরা উপস্থিত ছিলেন ।
#
তারিক/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৯০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                        নম্বর :  ৬৬৯
আত্মবিশ্বাসী নতুন প্রজন্ম গড়ে তুলতে মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে
                                                                 ---মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
                                                                                                 
বেগমগঞ্জ (নোয়াখালী), ১৮ ফাল্গুন (২ মার্চ ) : 
 
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এডভোকেট আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বাঙালি জাতির আত্মপরিচয়ের ঠিকানা হচ্ছে মহান মুক্তিযুদ্ধ। আত্মপরিচয় ছাড়া আত্মবিশ্বাসী হওয়া যায় না। তাই আত্মবিশ্বাসী নতুন প্রজন্ম গড়ে তুলতে তাদের মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। তিনি আজ নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী মদন মোহন উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে খেলাঘর জাতীয় শিশুকিশোর ক্যাম্প ২০১৮ এর ২য় দিনের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলতে পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অন্তর্ভুক্ত করা হবে। পাঠ্যপুস্তকে মহান মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের গৌরবময় ভূমিকার পাশাপাশি যুদ্ধাপরাধীদের ঘৃণ্য তৎপরতাও তুলে ধরা হবে।  তিনি আরো বলেন, বর্তমান পাঠ্যপুস্তকে মুক্তিযোদ্ধাদের ভূমিকা লিপিবদ্ধ রয়েছে কিন্তু এতে নতুন প্রজন্ম জানতে পারছে না কি ঘৃণ্য তৎপরতা যুদ্ধাপরাধীদের ছিল, কত বর্বরতা তারা চালিয়েছিল। তাই নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে এ উদ্যোগ নেয়া হচ্ছে।
খেলাঘর কেন্দ্রীয় কমিটির চেয়াম্যান অধ্যাপিকা পান্না কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য মোঃ মামুনুর রশিদ কিরণসহ খেলাঘর কেন্দ্রীয় কমিটির ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, খেলাঘর কেন্দ্রীয় কমিটি বাংলাদেশ, ভারত ও নেপালের শিশুকিশোরদের নিয়ে ৪ দিনব্যাপী খেলাঘর জাতীয় শিশুকিশোর ক্যাম্প ২০১৮ আয়োজন করেছে।
#
 
মারুফ/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/১৯০২ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                               নম্বর :  ৬৬৮
 
বান্দরবানের রাজবিলার ১০৩তম জাদি উৎসব উদ্যাপন
 
বান্দরবান, ১৮ ফাল্গুন (২ মার্চ) : 
 
বান্দরবান সদর উপজেলার রাজবিলার ১০৩তম উদালবনিয়ার জাদি উৎসব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ২ কোটি ৮ লাখ টাকা ব্যায়ে রাজবিলা রমতিয়া সড়কের ঝংকার খালের উপর আর.সি.সি গার্ডার ব্রিজের উদ্বোধন করা হয়েছে। 
 
আজ  পার্বত্য চট্টগ্রাম বিষয়ক  প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং  প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আর.সি.সি গার্ডার ব্রিজের উদ্বোধন করেন। রাজবিলা মৌজার হেডম্যান রুই প্রু অং চৌধুরীর সভাপতিত্বে  অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে  উপস্থিত ছিলেন ডাকবাংলা বৌদ্ধবিহারের অধ্যক্ষ সংঘনায়ক ভদন্ত ঞানাওয়াইসা মহাথেরো, অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ আলী হোসেন,  পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্য সা প্রু, ¤্রাসা খেয়াং ও তিং তিং ম্যা মারমা,  সিভিল সার্জন ডা. অংসুই প্রু, বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত র্কমর্কতা মোঃ গোলাম ছরোয়ার, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আবদুল আজিজসহ উদালবনিয়া বৌদ্ধ বিহারের সকল দায়ক-দায়িকা ও উপাসক-উপাসিকাবৃন্দরা ।
 
এ সময় প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রামে সাম্প্রদায়িক সম্প্রীতি আর উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে বদ্ধপরিকর। এ জন্য পার্বত্যবাসীর জীবনমান উন্নয়নে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। 
 
#
 
জুলফিকার/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৮০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                      নম্বর :  ৬৬৭
 
গ্রাহকদের সাশ্রয়ীমূল্যে জ্বালানি নিশ্চিত করতে ফুয়েল মিক্স-এর উপর গুরুত্ব দেয়া হয়েছে
                          ---বিদ্যুৎ প্রতিমন্ত্রী
                                                                                                                  
ঢাকা, ১৮ ফাল্গুন (২ মার্চ ) : 
 
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গ্রাহকদের সাশ্রয়ীমূল্যে জ্বালানি নিশ্চিত করতে ফুয়েল মিক্স-এর উপর গুরুত্ব দেয়া হয়েছে। ইলেকট্রিক যানবাহন আসছে। এলপিজি (অটোগ্যাস) থেকে যানবাহন চলা শুরু হয়েছে। যানবাহনে ফুয়েল মিক্স-এর সুযোগ থাকলে গ্রাহকরা সাশ্রয়ীমূল্য সম্পর্কে সচেতন হতে পারবে।
 
প্রতিমন্ত্রী আজ ঢাকার তেজগাঁয়ে অটোগ্যাস স্টেশন উদ্বোধনকালে এসব কথা বলেন। তিনি বলেন, পরিবেশবান্ধব ক্লিন ফুয়েলের বিস্তারে এলপিজি বা অটোগ্যাস বিরাট ভূমিকা রাখবে। এলপিজি বা অটোগ্যাস-এর মূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। 
 
জাপানের এলপিজি কোম্পানি সাইসাস ওয়ান এবং বাংলাদেশের ওমেরা পেট্টোলিয়াম লিমিটেড যৌথভাবে বাংলাদেশে ওমেরা গ্যাস ওয়ান নামে কোম্পানির মাধ্যমে অটোগ্যাস বিপণন করবে। ইতিপূর্বে আরো দুটি স্টেশন থেকে অটোগ্যাস বিপণন করা হচ্ছে। প্রতি লিটার অটোগ্যাস ৫০ টাকা ধরা হয়েছে।
 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিস্ফোরক অধিদপ্তরের প্রধান তদন্ত কর্মকর্তা মোঃ শামসুল আলম, ইস্টকোস্ট গ্রুপের চেয়ারম্যান আজম জে চৌধুরী ও জাপানের এলপিজি কোম্পানি সাইসাস ওয়ান-এর চিফ ওপারেটিং অফিসার তমুহিকু কায়ামুতু (ঞড়সড়যরশড় কধধিসড়ঃড়) বক্তব্য রাখেন।
#
 
আসলাম/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/১৮৩৩ ঘণ্টা 
 

 
Todays handout (5).docx Todays handout (5).docx

Share with :

Facebook Facebook