তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ মার্চ ২০১৫

তথ্যবিবরণী 13/03/2015

তথ্যবিবরণী                                                                                                নম্বর- ৭৪৬

পর্যটন শিল্পের বিকাশে প্রাইভেট সেক্টরকে এগিয়ে আসতে হবে
                                             -- রাশেদ খান মেনন
                                             
খুলনা, ২৯ ফাল্গুন (মার্চ ১৩):

    বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, পর্যটন শিল্পের বিকাশে প্রাইভেট সেক্টরকে এগিয়ে আসতে হবে। এ ব্যাপারে সরকার সব ধরণের সহায়তা প্রদান করবে।

    তিনি আজ খুলনা সার্কিট হাউজ সম্মেলনকক্ষে খুলনা অঞ্চলে পর্যটন সম্প্রসারণ সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

    অনুষ্ঠানে খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, খুলনা জেলা প্রশাসক
মোঃ মোস্তফা কামাল এবং পুলিশ সুপার মোঃ হাবিবুর রহমান উপস্থিত ছিলেন।

    মন্ত্রী বলেন, বিশ্ব ঐতিহ্য সুন্দরবনসহ এ অঞ্চলের অন্যান্য দর্শনীয়  স্থানকে নিয়ে পর্যটন শিল্পের বিশাল সম্ভাবনা রয়েছে। এ অঞ্চলে পর্যটনের উন্নয়নে সরকার খুলনার মুজগুন্নিতে পর্যটন ইনস্টিটিউট ও অফিস স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি আরো বলেন, সরকার ২০১৬ সালকে পর্যটনবর্ষ হিসেবে ঘোষণার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

    সভায় অন্যান্য বক্তারা সুন্দরবনে যাতায়াতে বিভিন্ন রুটগুলো উন্নত করা, দ্রুত খুলনা বিমানবন্দর চালু, বন দস্যুদের হাত থেকে সুন্দরবনকে রক্ষায় কার্যকর পদক্ষেণ গ্রহণ এবং সুন্দরবন ভিত্তিক পর্যটনের জন্য আলাদা নীতিমালা প্রণয়ন করার বিষয়ে গুরুত্বারোপ করেন।  তারা কমিউনিটি টুরিজমের মাধ্যমে স্থানীয় জনগণের জীবন-মান উন্নত করার বিষয়েও মতামত ব্যক্ত করেন।

    মতবিনিময় সভায় রাজনৈতিক নেতৃবৃন্দ, বন বিভাগের কর্মকর্তাসহ টুর অপারেটর, উপজেলা নির্বাহী কর্মকর্তা, হোটেল মালিক, পর্যটন ব্যবসায়ী, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

#

মিজান/নবী/সেলিম/২০১৫/২২৪০ ঘণ্টা   

 

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৭৪৫
              
সরকার  জনগণের ভাগ্যোন্নয়নের রাজনীতিতে বিশ্বাসী
                                                                      -- পররাষ্ট্র প্রতিমন্ত্রী  

রাজশাহী, ২৯ ফাল্গুন (১৩ মার্চ) :

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম বলেছেন, বর্তমান সরকার জনগণের ভাগ্যোন্নয়নের রাজনীতিতে বিশ্বাসী।  দেশের জনগণের  সুখ,  শান্তি ও নিরাপত্তার জন্য সরকার আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে।

     প্রতিমন্ত্রী আজ চারঘাট উপজেলার হলিদাগাছি জাগিরপাড়া রাস্তার ফলক উন্মোচনকালে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। ফলক উন্মোচন অনুষ্ঠানে  চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেল সাবরিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফকরুল ইসলামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন,  যারা সন্ত্রাসের রাজনীতি করে এ দেশের মানুষ তাদের প্রত্যাখান করছে। সন্ত্রাসীরা যেন কোথাও স্থান না পায় সেজন্য তিনি সকলকে সজাগ থাকার আহ্বান জানান। তিনি বলেন, বর্তমান সরকারের আমলে যে উন্নয়ন হয়েছে বিগত চারদলীয় জোট সরকারের আমলে তা কখনো হয়নি। তারা এ দেশের জনগণের কল্যাণে কিছুই করেনি। বর্তমান ২০ দলীয় জোট ক্ষমতার লোভে আন্দোলনের নামে পেট্রোলবোমা  মেরে নিরীহ মানুষ খুন  করে চলেছে। জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে। তারা আর হরতাল, অবরোধ দেখতে চায়না, শান্তি চায়।  

প্রতিমন্ত্রী নিমপাড়া ইউনিয়নের বরকতপুর রাস্তা ও ভায়ালক্ষীপুর  ইউনিয়নের মিলিক লক্ষীপুর রাস্তারও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

#

মিজান/মিজানুর/মোশারফ/আব্বাস/২০১৫/২২১২ ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                                 নম্বর ঃ  ৭৪৪

ধর্মীয় অনুশাসন সমাজে শান্তি আনয়নে সহায়ক
                               -- ভূমি প্রতিমন্ত্রী

চট্টগ্রাম, ২৯ ফাল্গুন (১৩ মার্চ) :

    ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, কিছু মৌলিক বিষয় রয়েছে যা সব ধর্মের মূল কথা। এসব মৌলিক বিষয় মেনে চলার পাশাপাশি ধর্মীয় অনুশাসন সমাজে শান্তি আনয়নে সহায়ক ভূমিকা পালন করে।

    প্রতিমন্ত্রী আজ চট্টগ্রামের জেএমসেন হলে বাংলাদেশ গীতা শিক্ষা কমিটি (বাগীশিক) চট্টগ্রাম মহানগর সংসদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

    সংসদের সভাপতি সুকুমার দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাগীশিক কেন্দ্রীয় সভাপতি দেশপ্রিয় চৌধুরী বিনয়, রাখাল দাশ গুপ্ত, স্বামী তপনানন্দ গিরি মহারাজ এবং সংসদের সম্পাদক রনজন সাহা বক্তৃতা করেন।

    ভূমি প্রতিমন্ত্রী বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধে ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই রক্ত দিয়েছে। প্রধানমন্ত্রী  শেখ হাসিনা স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ সকলকে নিয়ে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে কাজ করছে। ধর্ম যার যার, রাষ্ট্র সবার ভিত্তিতে দেশ পরিচালিত হচ্ছে। গীতা শিক্ষা কমিটি তরুণ প্রজন্মকে ধর্মীয় মূল্যবোধে উজ্জীবিত করে তুললে সমাজ থেকে অসুর শক্তি বিতাড়িত হবে বলে তিনি উল্লেখ করেন।

    অনুষ্ঠানে পন্ডিত প্রমোদ রঞ্জন ভট্টাচার্য ও লেখিকা রমা চৌধুরীকে সংবর্ধনা দেয়া হয় এবং গীতা পাঠ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

#

সাইফুল/মিজান/সঞ্জীব/সেলিম/২০১৫/২১৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর :  ৭৪১
নিউইয়র্কে সিএসডব্লিউ সেশনের সাইডইভেন্টে নারীর প্রতি সহিংসতা
রোধে সমন্বিত কর্মসূচি বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ
নিউইয়র্ক, ১৩ মার্চ :
    জাতিসংঘের কমিশন অন দ্য স্টেটাস অভ্ উইমেন (সিএসডব্লিউ) এর ৫৯তম সেশন উপলক্ষে বাংলাদেশ স্থায়ী মিশন আয়োজিত সাইডইভেন্টে বক্তারা নারীর প্রতি সহিংসতা রোধে জাতীয় ও আন্তর্জাতিকপর্যায়ে সমন্বিত কর্মসূচি বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।
    সিএসডব্লিউ’র চলতি সেশন ৯ মার্চ থেকে শুরু হয়েছে। যা ২০ মার্চ শেষ হবে। এর মূল লক্ষ্য হচ্ছে, ১৯৯৫ সালে নেয়া বেইজিং ঘোষণার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, বাস্তবায়নের পথে বর্তমান চ্যালেঞ্জ নিরূপণ এবং লিঙ্গসমতা ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে অর্জনগুলো চিহ্নিত করা।
    জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেনের সঞ্চালনায় গতকাল অনুষ্ঠিত “নারীর প্রতি সহিংসতা মোকাবিলায় বহুমুখী কর্মসূচি” শীর্ষক আলোচনায় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, জিম্বাবুয়ের নারী বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. পারপিটুয়া গাম্বো, ডেনমার্কের উপস্থায়ী প্রতিনিধি এরিক লরসেন, ইউএন-উইমেনের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক রোবার্তো ক্লার্ক এবং প্ল্যান ইন্টারন্যাশনালের আন্তর্জাতিক পরামর্শক সারা হেনড্রিক অংশ নেন। বিভিন্ন দেশের সরকারি প্রতিনিধি, নারী অধিকার গ্রুপ, এনজিও, মিডিয়া প্রতিনিধি ও জনপ্রতিনিধি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
    প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, বিশ্বজুড়েই নারীর প্রতি সহিংসতা ঘটছে। যা ভিকটিম, তাদের পরিবার ও সমাজের প্রতি মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলছে। নারীর প্রতি সহিংসতা রোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের উল্লেখ করে তিনি বলেন, মেডিক্যাল কলেজগুলোতে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ক্রাইসিস সেল, জাতীয়পর্যায়ে ডিএনএ চিহ্নিতকারী ল্যাবরেটরি, ট্রমা কাউন্সেলিং সেন্টার এবং হেল্পলাইন সেন্টার বাংলাদেশে নারীর প্রতি সহিংসতা রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এসব উদ্যোগকে টেকসই করার লক্ষ্যে আইন ও নীতি প্রণয়ন করা হয়েছে। নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে ২০১৩-২০২৫ মেয়াদি একটি জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
    অনুষ্ঠানে বাংলাদেশে নারীর প্রতি সহিংসতা রোধে গৃহীত বহুমুখী কর্মসূচিসমূহ তুলে ধরে একটি ভিডিওচিত্র উপস্থাপন করা হয়। বক্তারা নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে বাংলাদেশের রাজনৈতিক দৃঢ়তার প্রশংসা করেন।
    
#
মিজান/সঞ্জীব/আব্বাস/২০১৫/১৭৩০ ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                                  নম্বর :  ৭৪২
    
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির
রিলিজ সিøপের মেধাতালিকা প্রকাশ ১৫ মার্চ

ঢাকা, ২৯ ফাল্গুন (১৩ মার্চ) :

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্র্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তির রিলিজ সিøপের মেধাতালিকা  ১৫ মার্চ প্রকাশ করা হবে। উক্ত ফল এসএমএস এর মাধ্যমে বিকেল ৪টা থেকে যেকোনো মোবাইল মেসেজ অপশনে গিয়ে NUATHNRoll No. লিখে ১৬২২২ নম্বরে মেসেজ Send করলে জানা যাবে এবং রাত ৯টায় www.nu.edu.bd/admissions অথবা admissions.nu.edu.bd ওয়েবসাইট থেকে ফল পাওয়া যাবে।

    এ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nu.edu.bd/admissions থেকে জানা যাবে।

#

মিজান/সঞ্জীব/সেলিম/২০১৫/১৬৪০ ঘণ্টা

Todays handout (5).doc Todays handout (5).doc

Share with :

Facebook Facebook