তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জানুয়ারি ২০১৭

তথ্যবিবরণী 9 January 2017

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৯৮

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সাথে বিকল্পধারা বাংলাদেশ এর আলোচনা

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি):

    বিকল্পধারা বাংলাদেশ এর প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে ১৬ সদস্যের একটি প্রতিনিধিদল আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে নির্বাচন কমিশন গঠন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।

    নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আলোচনায় বঙ্গভবনে আমন্ত্রণ জানানোর জন্য বিকল্পধারা বাংলাদেশ এর প্রেসিডেন্ট রাষ্ট্রপতিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, রাষ্ট্রপতি যে আলোচনার উদ্যোগ গ্রহণ করেছে তা গণমানুষের মনে অনেক প্রত্যাশার জন্ম দিয়েছে। এ সময় তারা বিভিন্ন প্রস্তাবনা পেশ করেন। তারা নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রস্তাব করেন। তারা নির্বাচন সংক্রান্ত মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তির লক্ষ্যে আইন প্রণয়নের প্রস্তাবও করেন। প্রতিনিধিদলটি আশা প্রকাশ করেন, রাষ্ট্রপতির এই উদ্যোগ শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে সহায়ক হবে।

    রাষ্ট্রপতি বিকল্পধারা বাংলাদেশ এর প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানান। তিনি বলেন, রাজনীতিতে পারস্পরিক শ্রদ্ধাবোধ এবং একে অন্যের অভিমতকে সম্মান জানানো গুরুত্বপূর্ণ। তিনি বলেন, রাজনীতিতে ‘স্পোর্টসম্যানশিপ স্পিরিট’ থাকা খুবই জরুরি।  

    আলোচনাকালে বিকল্পধারা বাংলাদেশ এর মহাসচিব মেজর (অবঃ) আবদুল মান্নান, এডভোকেট শাহ আহমেদ বাদল, মাহী বি চৌধুরীসহ প্রতিনিধিদলের অন্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

    রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।
#

হাসান/মাহমুদ/আলী/মোশারফ/আব্বাস/২০১৭/২০৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                           নম্বর : ৯৬

পাঠ্যপুস্তকে ত্রুটির বিষয়ে কমিটি গঠন

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি) :
    শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ আজ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনে প্রকাশিত ২০১৭ সালের পাঠ্যপুস্তকে ভুলত্রুটি নির্ণয় ও এসব ভুলত্রুটির জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে সুপারিশ প্রদানের লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করেছে। কমিটির অন্য সদস্য দু’জন হলেন- মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব মাহমুদুল ইসলাম এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক)।
    কমিটি আগামী ৭ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করবে।
#
সুবোধ চন্দ্র ঢালী/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৯২০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৯৪

নারায়ণগঞ্জ উন্নয়ন মেলা উদ্বোধনে তথ্যসচিব
জাতির হাতের নাগালে বঙ্গবন্ধুর সোনার বাংলা

নারায়ণগঞ্জ, ২৬ পৌষ (৯ জানুয়ারি):

    প্রধানমন্ত্রীর দশ বিশেষ উদ্যোগের চলমান বাস্তবায়ন বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’কে জাতির হাতের নাগালে পৌঁছে দিয়েছে, বলেছেন তথ্য সচিব মরতুজা আহমদ।
    ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যবর্তন দিবস উপলক্ষে দেশব্যাপী ৯ থেকে ১১ জানুয়ারি তিনদিনের উন্নয়ন মেলার অংশ হিসেবে আজ বিকেলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত উন্নয়ন মেলার উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। এর আগে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী দেশব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন ঘোষণার সাথে সাথে নারায়ণগঞ্জ উন্নয়ন মেলা চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে মেলার সূচনা করেন তথ্যসচিব।
    মরতুজা আহমদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার  দশ বিশেষ উদ্যোগ- একটি বাড়ি একটি খামার, আশ্রয়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কার্যক্রম, নারীর ক্ষমতায়ন কার্যক্রম,  সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ বিকাশ এবং পরিবেশ সুরক্ষা দেশের মানুষের ভাগ্য পরিবর্তনের চাবিকাঠি।’
    দেশের জনসংখ্যার ৬৬ শতাংশ কর্মক্ষম জনসম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে খাদ্য ও বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণতার সাথে সাথে পদ্মা সেতু, ঢাকার মেট্রোরেল, রূপপুর পারমাণবিক কেন্দ্র, পায়রা সমুদ্রবন্দর নির্মাণের কাজ ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয় এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’কে বাস্তবে রূপ দেবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন তথ্যসচিব মরতুজা আহমদ।
    নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্য মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তরের পরিচালক শারকে চামান খান, উপ-পরিচালক রোকসানা আক্তারসহ জেলার সরকারি দপ্তরগুলোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জেলার উন্নয়ন কর্মকা- প্রদর্শনের জন্য সরকারি দপ্তর ও বেসরকারি সংস্থার ৬০টি স্টল মেলায় অংশ নিয়েছে।
#
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৯৫

বিটিভি’র সাবেক প্রধান চিত্রগ্রাহক জিয়াউল হকের মৃত্যুতে তথ্যসচিবের শোক

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি):
    বিটিভি’র সাবেক প্রধান চিত্রগ্রাহক জিয়াউল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন তথ্যসচিব মরতুজা আহমদ। আজ এক শোকবার্তায় তথ্যসচিব বলেন, মুক্তিযুদ্ধকালে ও ১৯৭৫ সালের ১৫ আগস্টে জিয়াউল হকের সাহসী অবদান বাংলাদেশ টেলিভিশনের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।
#
আকরাম/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৭/১৯১০ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৯৩

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সাথে বাসদের আলোচনা

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি):
    বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর সাধারণ সম্পাদক খালেকুজ্জামানের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধিদল আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে নির্বাচন কমিশন গঠন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করে।

    আলোচনাকালে বাসদ ৫ দফা প্রস্তাব পেশ করে। তারা স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের জন্য আইন প্রণয়নের প্রস্তাব করেন। তারা নির্বাচন কমিশনকে উপজেলা, জেলা, বিভাগ ও কেন্দ্র এই চার স্তরে ভাগ করার প্রস্তাব করেন। ১ জন প্রধান নির্বাচন কমিশনার এবং ৮ বিভাগের জন্য ৮ জন কমিশনারসহ মোট ৯ সদস্যের নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করেন। তারা সার্চ কমিটি বা সিলেক্ট কমিটি গঠনের প্রস্তাব করেন এবং স্বাধীন নির্বাচন কমিশন গঠনের পাশাপাশি জাতীয় বাজেটে নির্বাচন কমিশনের জন্য পৃথক বাজেটের প্রস্তাব করেন।

    প্রতিনিধিদলটি নির্বাচন কমিশনার হিসেবে সংবিধানের ৪ মূলনীতিতে বিশ্বাসী ব্যাক্তিদের নিয়োগের প্রস্তাব করেন। সংবিধানের ১১৯ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচন ও সংসদ নির্বাচন সম্পন্ন করা নির্বাচন কমিশনের দায়িত্ব। স্থানীয় সরকার নির্বাচনও যেন নির্বাচন কমিশন স্বাধীনভাবে করতে পারে তারা সেই প্রস্তাব করেন। তারা জাতীয় সংসদে সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব চালু করারও প্রস্তাব করেন।

    রাষ্ট্রপতি বাসদের প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানান। তিনি বলেন, জাতীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে রাজনৈতিক দলগুলোর মতৈক্য জরুরি। নির্বাচন কমিশন গঠনে গঠনমূলক প্রস্তাব প্রদানের জন্য রাষ্ট্রপতি তাদের ধন্যবাদ জানান।

    রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মো. সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।

#

হাসান/মাহমুদ/মোশারফ/আলী/আব্বাস/২০১৭/১৯০২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                           নম্বর : ৯২

নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সাথে জাসদ (শরীফ আম্বিয়া) এর আলোচনা

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি) :
    জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (শরীফ আম্বিয়া) এর সভাপতি নুরুল শরীফ আম্বিয়া’র নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সাথে নির্বাচন কমিশন গঠন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করে।
    আলোচনাকালে জাসদ ৫ দফা প্রস্তাব পেশ করে। তারা সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা এবং গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করতে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য রাষ্ট্রপতির উদ্যোগের প্রশংসা করেন। তারা সাংবিধানিক প্রতিষ্ঠানের প্রধান এবং সাবেক প্রধান নির্বাচন কমিশনারদের সমন্বয়ে সার্চ কমিটি গঠনের প্রস্তাব করেন। তারা এক সঙ্গে ৫ জন নির্বাচন কমিশনার নিয়োগ না দিয়ে একাধিক ধাপে নির্বাচন কমিশনার নিয়োগ এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ব্যক্তিদের নিয়ে সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব করেন। তারা বলেন, রাজনৈতিক দলগুলোর সাথে রাষ্ট্রপতির আলোচনার উদ্যোগ অনেক প্রত্যাশার জন্ম দিয়েছে। তারা আশা করেন, রাষ্ট্রপতি একটি গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের মাধ্যমে এ প্রত্যাশা পূরণে সক্ষম হবেন।
    রাষ্ট্রপতি জাসদের প্রতিনিধিদলকে বঙ্গভবনে স্বাগত জানিয়ে বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনের উপর সাধারণ জণগণের আস্থা ও বিশ্বাস গুরুত্বপূর্ণ। তিনি আশা প্রকাশ করেন, বিভিন্ন রাজনৈতিক দলগুলোর প্রস্তাব ও মতামত এ লক্ষ্যে ভূমিকা রাখবে।
    রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়–য়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল মোঃ সরোয়ার হোসেন এবং রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এ সময় উপস্থিত ছিলেন।
    আলোচনাকালে জাসদ এর কার্যকরী সভাপতি মইন উদ্দিন খান বাদল এমপি ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এমপিসহ প্রতিনিধিদলের অন্য সদস্যগণ উপস্থিত ছিলেন।
#
হাসান/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৯১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৯১

পাঠ্যপুস্তকে ত্রুটি
দুই কর্মকর্তা ওএসডি

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি):

    ২০১৭ সালের পাঠ্যপুস্তকে ত্রুটির জন্য প্রাথমিক তদন্তের প্রেক্ষিতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার ও ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে।

#

সুবোধ/মাহমুদ/আলী/মোশারফ/আব্বাস/২০১৭/১৮৫৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                            নম্বর : ৯০

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি) :
দশম জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠক আজ কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, উষাতন তালুকদার এবং এম এ আউয়াল বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে তিন পার্বত্য জেলার আইন-শৃঙ্খলা সম্পর্কে  বিস্তারিত আলোচনা করা হয়। পার্বত্য তিন অঞ্চলের ২১০টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সিদ্ধান্ত গ্রহণের জন্য কমিটি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে। এছাড়া ২০১৪ সালের কেবিনেটের সিদ্ধান্ত মোতাবেক পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের সাধারণ ভবিষ্য তহবিল এবং অবসর সুবিধা প্রদানের বিষয়ে পুনরায় সুপারিশ করে।
পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সব ধরনের আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে তৎপরতা বাড়াতে সুপারিশ করে কমিটি। একই সাথে সকল রাজনৈতিক শক্তিগুলোকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে কমিটির পক্ষ থেকে অনুরোধ করা হয়।
বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#
সাব্বির/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৯০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                           নম্বর : ৮৯

দেশে গণতন্ত্র যাতে শক্ত শিকড় বাঁধতে পারে সে চেষ্টাই করা হচ্ছে
                                                          -- আইনমন্ত্রী

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি) :
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, আমরা গণতন্ত্রে বাস করি এবং এই গণতন্ত্র যাতে দেশে শক্ত শিকড় বাঁধতে পারে সে জন্য চেষ্টা করা হচ্ছে।
গতকাল ঢাকা জজ কোর্ট প্রাঙ্গণে বৃহত্তর কুমিল্লা আইনজীবী কল্যাণ সমিতি, ঢাকার দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, আইন পেশা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সম্মানজনক। এ পেশায় নিয়োজিত ব্যক্তিরা দেশের গতি নির্ধারণ এবং আইনের শাসন প্রতিষ্ঠা করেন। এটি করা তাঁদের কর্তব্যও বটে। তিনি আইনজীবীদের উদ্দেশে বলেন, কল্যাণ সমিতি এমন হওয়া উচিত যেখানে আইনজীবীদের সহায়তা করার এবং তাঁদের পাশে দাঁড়ানোর জন্য সকল ব্যবস্থা থাকবে।
তিনি আরো বলেন, বৃহত্তর কুমিল্লা আইনজীবী কল্যাণ সমিতির কর্ম-পরিধি কেবল তিনটি জেলার মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবেনা এর চোখ থাকতে হবে সারা বাংলাদেশের আইনজীবীদের কল্যাণের দিকে।
তিনি বলেন, এক দশক পূর্বেও আমাদের বৈদেশিক রপ্তানি আয় ১০ বিলিয়ন ডলার ছিলনা অথচ আজকে সেটা ৩৪ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। এ রপ্তানি আয় ৫০ বিলিয়নে নেওয়ার স্বপ্ন দেখছি আমরা। এই স্বপ্ন বাস্তবায়নে আইনজীবীদের এক বিরাট ভূমিকা থাকবে। তিনি বলেন, আমি আশা করি বৃহত্তর কুমিল্লা আইনজীবী কল্যাণ সমিতির মাধ্যমে এবং সকল আইনজীবী সম্প্রদায়ের মাধ্যমে বাংলাদেশের যে অগ্রযাত্রা তা আরো ত্বরান্বিত হবে।
বৃহত্তর কুমিল্লা আইনজীবী কল্যাণ সমিতির সভাপতি অ্যাডভোকেট ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান এবং কাজী মো. নজিব উল্লাহ হিরু বক্তৃতা করেন।
#
রেজাউল/মাহমুদ/আলী/মোশারফ/জয়নুল/২০১৭/১৮৫৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৮৮

প্রশিক্ষণ দিয়ে বিদেশে মানবসম্পদ প্রেরণ করতে হবে
                                       ---ডেপুটি স্পিকার

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি):

    ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, বাংলাদেশের অর্থনীতিতে অভিবাসীরা গুরুত্বপূর্ণ অবদান রাখছে। প্রশিক্ষণ দিয়ে বিদেশে মানবসম্পদ প্রেরণ করলে সেখানে গিয়ে তারা আরো ভালো কাজ করতে পারবে বলে মন্তব্য করেন তিনি। বিদেশে যাতে অভিবাসীরা কোন প্রকার ভোগান্তি ও প্রতারণার শিকার না হয় সে বিষয়টি গুরুত্ব সহকারে দেখার জন্য সরকার ও রিক্রুটিং এজেন্সিগুলোর প্রতি তিনি আহ্বান জানান।

    আজ সংসদ ভবনে বাংলাদেশের অভিবাসী শ্রমিকের অধিকার রক্ষায় তৃণমূল পর্যায়ের বেসরকারি সামাজিক সংগঠন ওয়ারবী ফাউন্ডেশন বাংলাদেশের আয়োজনে ‘অভিবাসী, অভিবাসীদের অধিকার এবং উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

    সংসদ সদস্য ইসরাফিল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন সংসদ সদস্য সেলিনা জাহান লিটা, হোসনে আরা লুৎফা ডালিয়া, বাংলাদেশ অভিবাসী অধিকার ফোরামের চেয়ারম্যান নাজমুল আহসান, যুগ্মসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান, ব্রিটিশ কাউন্সিলের প্রকাশ প্রোগ্রামের টিম লিডার ক্যাথেরিন চেচিল, বিভিন্ন এনজিও প্রতিনিধিগণ প্রমুখ।

    এ সময় অভিবাসীদের স্বার্থ ও অধিকার বিষয়ক একটি সংসদীয় ককাস গঠনের উপর গুরুত্বারোপ করেন ডেপুটি স্পিকার। তিনি বলেন, প্রবাসীদের কল্যাণে বর্তমান সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে। তাদের কল্যাণে একটি যুগোপযোগী আইনও করা হয়েছে। বিদেশ গমনের ক্ষেত্রে অনগ্রসর ও পিছিয়ে পড়া এলাকার মানুষদের অগ্রাধিকার দিলে দেশের সুষম অর্থনৈতিক উন্নয়ন হবে বলে তিনি মন্তব্য করেন। অনুমোদিত রিক্রুটিং এজেন্ট বা বোয়েসেলের মাধ্যমে এবং ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র বা জেলা জনশক্তি অফিসে অনলাইনে নিবন্ধন করে বিদেশ গমনের আহ্বান জানান তিনি।

#

স¦পন/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৭/১৮৩১ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                            নম্বর : ৮৭

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বাস্তবসম্মত টিউশন ফি নির্ধারণ করতে হবে
                            --শিক্ষামন্ত্রী
ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি):
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে দেশের বাস্তবতা এবং জনগণের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করতে হবে। ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে হবে।

    শিক্ষামন্ত্রী আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উত্তরা ইউনিভার্সিটির সমাবর্তন  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

    মন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এক বিরাট সম্ভাবনাময় উচ্চ শিক্ষার খাত হিসেবে গড়ে উঠেছে। বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং তথ্য বিপ্লবের সুযোগ গ্রহণ করে বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষ ও যুগোপযোগী মানবসম্পদ গড়ে তুলতে হবে।  বিশ্বায়নের যুগে প্রযুক্তি ও মানবসম্পদ অপার সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। দেশের সামগ্রিক উন্নয়নে এ সুযোগকে কাজে লাগাতে হবে।

    তিনি বলেন, আমরা পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কোনো পার্থক্য করি না। সকল শিক্ষার্থীই আমাদের সন্তান ও ভবিষ্যৎ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আরো দায়িত্বশীল হতে হবে। দেশের ও জনগণের প্রতি তাদের দায়বদ্ধতার কথা ভুলে গেলে চলবে না। নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশ গড়ার প্রধান শক্তি হিসেবে ভূমিকা পালন করতে হবে।

    অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান। অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, উত্তরা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম আজিজুর রহমান এবং প্রো-ভিসি প্রফেসর ড. ইয়াসমিন আরা লেখা বক্তব্য রাখেন।

#

আফরাজ/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৭/১৮২২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                            নম্বর : ৮৬

পবিত্র ওমরাহ পালনে সৌদি আরবে প্রতিমন্ত্রী রাঙ্গা

মক্কা (সৌদি আরব), ২৬ পৌষ (৯ জানুয়ারি) :
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গা সপরিবারে পবিত্র ওমরাহ পালনের জন্য বর্তমানে সৌদি আরবের মক্কায় অবস্থান করছেন। সেখানে সপ্তাহব্যাপী অবস্থানকালে তিনি বাংলাদেশসহ মুসলিম উম্মাহর অব্যাহত সুখ, শান্তি ও সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া মাহফিলে অংশ নিচ্ছেন। তিনি রংপুরবাসীসহ সকলের দোয়া কামনা করেছেন।
প্রতিমন্ত্রী আগামী ১৩ জানুয়ারি দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।
#
আহসান/মাহমুদ/মোশারফ/জয়নুল/২০১৭/১৮১০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৮৫

১৭-২৪ ফেব্রুয়ারি চতুর্থ রোল বল ওয়ার্ল্ডকাপ বাংলাদেশে
তথ্য সচিবের সভাপতিত্বে মিডিয়া উপকমিটির বৈঠক

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি) :
    আগামী ১৭-২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে অনুষ্ঠিতব্য চতুর্থ  রোল বল ওয়ার্ল্ডকাপ-২০১৭ আয়োজন উপলক্ষে মিডিয়া উপকমিটির বৈঠক গতকাল রোববার তথ্য মন্ত্রণালয়ের সচিব মরতুজা আহমদের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রধান পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশন এ আসর আয়োজন করছে। আগামী ১৭ ফেব্রুয়ারি ঢাকায় প্রধানমন্ত্রী চতুর্থ রোল বল ওয়ার্ল্ডকাপ উদ্বোধন করবেন। পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ফেডারেশনের প্রধান উপদেষ্টা হিসেবে এবং ফেডারেশনের চেয়ারম্যান আবুল কালাম আজাদ আয়োজনের মুখ্য সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।  

    তথ্য সচিব মরতুজা আহমদ সভায় জানান, ভারতের পুনে শহরে প্রথম ও তৃতীয় এবং কেনিয়ার নাইরোবিতে দ্বিতীয় আসরের পর রোল বল ওয়ার্ল্ডকাপের চতুর্থ আসর বাংলাদেশে হচ্ছে, যা অত্যন্ত আনন্দ ও গর্বের বিষয়। স্বাগতিক বাংলাদেশসহ বিশ্বের ৫৫টি দেশের প্রায় সাড়ে সাতশত প্রতিযোগী এ প্রতিযোগিতায় অংশ নেবে।

    ঢাকার মিরপুর ইনডোর ও তাজউদ্দিন ইনডোর স্টেডিয়াম এবং শেখ রাসেল রোলার স্কেট কমপ্লেক্সে মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে উল্লেখ করে, প্রতিযোগীদের আবাসন সম্পর্কে তথ্য সচিব বলেন, ঢাকার বিভিন্ন ক্রীড়া কমপ্লেক্স ফেডারেশন ও ক্রীড়া পল্লিতে তাদের আবাসনের জন্য ইতোমধ্যেই উন্নয়ন কাজ শুরু হয়েছে।

    তথ্য অধিদফতর, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বেসরকারি গণমাধ্যমসমূহ চতুর্থ  রোল বল ওয়ার্ল্ডকাপ-২০১৭ সংক্রান্ত খবরাদি ব্যাপকভাবে প্রচার করবে বলে সভায় আশা প্রকাশ করেন মরতুজা আহমদ।

    প্রধান তথ্য অফিসার এ কে এম শামীম চৌধুরী, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এ এস এম হারুন-অর-রশীদ, বাংলাদেশ বেতারের মহাপরিচালক এ কে এম নেছার উদ্দিন ভূঁইয়া, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক কামরুন নাহার, বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশনের সাধারণ সম্পাদক আহম্মেদ আসিফুলসহ  মন্ত্রণালয় এবং ফেডারেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

#
আকরাম/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৭/১৭১৭ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                নম্বর : ৮৪

সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রীর উন্নয়ন মেলা পরিদর্শন 

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি) : 

    শিল্পকলা একাডেমি চত্বরে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু হয়েছে। বিভিন্ন  প্রতিষ্ঠানের বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন উন্নয়ন কার্যক্রম নিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী।   
    আজ সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উন্নয়ন মেলার স্টলসমূহ পরিদর্শন করেন। 
    মন্ত্রী সড়ক ও জনপথ অধিদপ্তরের স্টলসহ অন্যান্য স্টল ঘুরে দেখেন এবং সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অধীনে বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন উন্নয়ন কার্যক্রম নিয়ে প্রকাশিত সিডি, পুস্তক ও ব্রসিয়ার দেখেন।
    উল্লেখ্য, স্টলে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর, বিআরটিএ, বিআরটিসি এবং ডিটিসিএ’র বিভিন্ন উন্নয়ন কার্যক্রম প্রদর্শিত হচ্ছে।
    সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব মোহাম্মদ বেলায়েত হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন। 
#

নাছের/অনসূয়া/শহিদ/রফিকুল/শামীম/২০১৭/১৫২০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                               নম্বর : ৮৩

মাস্টার্স শেষপর্ব পরীক্ষার ফরম পূরণের সময় বৃদ্ধি

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি) :

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৩-১৪ শিক্ষাবর্ষে (পুরাতন ও নতুন সিলেবাস) ২০১৪ সালের মাস্টার্স এমএ, এমএসএস, এমবিএস, এমএসসি ও এম মিউজ শেষ পর্ব (আইসিটিসহ অনিয়মিত, মানোন্নয়ন ও প্রাইভেট) পরীক্ষার আবেদন ফরম পূরণের সময়সীমা আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। 
    এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.nubd.info/mf ও www.nu.edu.bd থেকে জানা যাবে।  
#
ফয়জুল/অনসূয়া/শহিদ/রফিকুল/আসমা/২০১৭/১৫৩০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                নম্বর : ৮২

জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কবিতা আবৃত্তি ও আলোচনা সভা

ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি) :  

    জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ৯ জানুয়ারি সোমবার, সন্ধ্যা ৬টায় বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের আয়োজনে জাতীয় জাদুঘর-এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে কবিতা আবৃত্তি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। 
    এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি কামাল চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি মোহাম্মদ সাদিক। আবৃত্তি করবেন হাসান আরিফ এবং কবি আসলাম সানী। সভাপতিত্ব করবেন অধ্যাপক নিরঞ্জন অধিকারী। 
#
অনসূয়া/শামীম/২০১৭/১২৫৮ ঘণ্টা 

৯ জানুয়ারি বিকাল পাঁচটার আগে প্রচার বা প্রকাশ করা যাবে না 
তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৭৭
স্বদেশ প্রত্যাবর্তন দিবসে রাষ্ট্রপতির বাণী
ঢাকা, ২৬ পৌষ (৯ জানুয়ারি) : 

    রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে নি¤েœাক্ত বাণী প্রদান করেছেন : 
    “আজ ঐতিহাসিক ১০ জানুয়ারি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে এ দেশ স্বাধীন হলেও প্রকৃতপক্ষে জাতির পিতার দেশে ফিরে আসার মধ্য দিয়েই বাঙালির বিজয় পূর্ণতা লাভ করে। বাঙালি জাতির অবিস্মরণীয় এ দিনে আমি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি।
    ১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও পাকিস্তানি শাসকগোষ্ঠীর ক্ষমতা হস্তান্তরে অনীহার কারণে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলার মুক্তিকামী মানুষ অসহযোগ আন্দোলন শুরু করে। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তান হানাদার বাহিনী বাঙালি নিধনযজ্ঞের নীলনকশা ‘অপারেশন সার্চলাইট’ বাস্তবায়নের মাধ্যমে গণহত্যা চালায়। এ প্রেক্ষাপটে ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং সর্বস্তরের জনগণকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার ডাক দেন। এর পরই পাকিস্তানিরা বঙ্গবন্ধুকে তাঁর ৩২ নম্বরের বাসা থেকে গ্রেফতার করে তদানিন্তন পশ্চিম পাকিস্তানের মিয়ানওয়ালি কারাগারে আটকে রাখে। সেখানে বঙ্গবন্ধু ৯ মাস ১৪ দিন কারাভোগ করেন। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে তাঁর নামেই মুক্তিযুদ্ধ চলতে থাকে। তিনিই ছিলেন মুক্তিযুদ্ধে আমাদের প্রেরণার উৎস।
    বঙ্গবন্ধু বিজয়ের বেশে দেশের মাটিতে পা রেখেই আবেগ আপ্লুত হয়ে পড়েন। সেদিন সোহরাওয়ার্দী উদ্যানে লাখো জনতার উদ্দেশ্যে বঙ্গবন্ধু ঘোষণা দেন, ‘আমার জীবনের সাধ আজ পূর্ণ হয়েছে। আমার সোনার বাংলা আজ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট’্র। তিনি আরও বলেন, ‘এখন যদি কেউ বাংলাদেশের স্বাধীনতা হরণ করতে চায় তাহলে সে স্বাধীনতা রক্ষা করার জন্য মুজিব সর্বপ্রথম তাঁর প্রাণ দেবে’। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে নিজের বুকের তাজা রক্ত দিয়ে বঙ্গবন্ধু তাঁর কথা রেখে গেছেন। ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে তাঁর আদর্শ মুছে দিতে এবং দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব খর্ব করতে অপচেষ্টা চালিয়েছিল। কিন্তু বাঙালি বীরের জাতি। যতদিন বাংলাদেশ ও বাঙালি থাকবে ততদিন বঙ্গবন্ধু সবার অনুপ্রেরণা হয়ে থাকবেন।
    বাংলা, বাঙালি ও বাংলাদেশের প্রতি বঙ্গবন্ধুর ছিল নিখাদ ও গভীর ভালোবাসা। পাকিস্তানের মিয়ানওয়ালি কারাগারে বন্দিকালীন তাঁর ফাঁসির হুকুম হয়েছিল। বঙ্গবন্ধু বলেছিলেন, ‘ফাঁসির মঞ্চে যাওয়ার সময় আমি বলবো, আমি বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা। জয় বাংলা’। দেশ ও জনগণের প্রতি এমন অকৃত্রিম ভালোবাসার উদাহরণ বিশ্বে বিরল।
    বঙ্গব

Todays handout (11).docx Todays handout (11).docx

Share with :
Facebook Facebook