তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মে ২০২০

তথ্যবিবরণী ২৯.০৫.২০২০

তথ্যবিবরণী                                                                                                              নম্বর :  ১৯৫৪

 

করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টার সাথে একাত্বতা প্রকাশ কয়েকটি দেশের

ঢাকা, ১৫ জ্যৈষ্ঠ (২৯ মে):

 

          পবিত্র রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে পাঠানো শুভেচ্ছা বার্তায় কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রী করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টার সাথে একাত্বতা প্রকাশ করেন।

          পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে রয়েছেন তুরস্কের Mevlüt Çavuşoğlu, নেপালের Pradeep  Kumar Gyawali, প্যালেস্টাইনের রিয়াদ আল মালিকী,  ইরানের মোহাম্মদ জাভেদ জারিফ, বসনিয়া ও হার্জেগভিনার Dr.Bisera Turkovic । এছাড়া সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী Sheikh Abdullah bin Zayed bin Sultan Al Nahyan ফোনে ড. মোমেনকে ঈদের শুভেচ্ছা জানান।

          এসব বার্তায় করোনা মহামারি থেকে ইসলামিবিশ্ব-সহ সমগ্র মানবজাতির মুক্তি কামনা করা হয়। এছাড়া বাংলাদেশের জনগণের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। এসব দেশের সাথে বাংলাদেশের ঘনিষ্ঠ ও আন্তরিক সম্পর্ক আরো বৃদ্ধি পাবে বলে প্রত্যাশা করা হয়।

          এছাড়া সম্প্রতি বাংলাদেশে ঘটে যাওয়া ঘুর্নিঝড় আম্ফানে নিহত ও ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে শোকবার্তা পাঠিয়েছেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লা শহিদ । এতে তিনি আম্ফান মোকাবিলায় বাংলাদেশ সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন, বর্তমান করোনা মহমারির মধ্যে এ ধরনের দুর্য়োগ বাংলাদেশের চ্যালেঞ্জ আরো বাড়িয়ে দিয়েছে।

 

#

 

তৌহিদুল/ফারহানা/রফিকুল/শুভ/২০২০/১৮৪০ ঘণ্টা

 
 

 

 

তথ্যবিবরণী                                                                                                              নম্বর :  ১৯৫৩

 

বাঁধ প্রকল্পের পাশাপাশি বৃক্ষ রোপণের কোন বিকল্প নেই

                             ----পানি সম্পদ প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১৫ জ্যৈষ্ঠ (২৯ মে):

 

          পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, বাঁধ প্রকল্পের পাশাপাশি বৃক্ষ রোপণের কোনো বিকল্প নেই। গাছ মাটির ক্ষয়রোধ করে। যেহেতু বাংলাদেশ নদীমাতৃক দেশ তাই নদী /খালের পাড়ে গাছ লাগানোর আহ্বান জানান তিনি।

 

          আজ খুলনা জেলার দাকোপ ও পাইকগাছা উপজেলার বটবুনিয়া, কামিনিবাসী,ঝালবুনিয়া, শোলাদানা বাজার, গরইখালী বাজার, কুমখালী, পাটকেলপোতা ও দেলুটি ইউনিয়নের কালীনগরের ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত বাঁধ এলাকা স্পিডবোটযোগে পরিদর্শনকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 

          খুলনার দাকোপ উপজেলার জন্য ১২শো কোটি টাকার নতুন প্রকল্পের কথা জানিয়ে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, প্রকল্প বাস্তবায়নে জমি অধিগ্রহণ দরকার তবে এতে মানুষ বিমুখ হয়ে যায়। কিন্তু একমাত্র শেখ হাসিনার সরকার জমির বাজারমূল্যের তিনগুণ বেশি দাম দেয়। প্রকল্প পাশের আনুষ্ঠানিকতা শেষ হলে দ্রুততম সময়ে কাজ শুরু হবে ।

 

          জাহিদ ফারুক আরো বলেন চিংড়ির ঘেরের জন্য বাঁধ স্থায়ী হয় না। তাই বাঁধ থেকে কমপক্ষে ১০০ মি. দূরে চিংড়ি ঘের করতে হবে।

 

          এ সময় খুলনা -৬ সংসদ সদস্য আলহাজ্ব মো: আক্তারুজ্জামান বাবু, খুলনা :১ সংসদ সদস্য ও হুইপ পঞ্চানন বিশ্বাস, অতিরিক্ত মহাপরিচালক (বাপাউবো)হাবীবুর রহমান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদুল ইসলাম, উপ-সচিব নুর আলম, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমান, প্রধান প্রকৌশলী (খুলনা) মো: রফিক উল্লাহ, খুলনার নির্বাহী প্রকৌশলী (পওর-২) পলাশ ব্যানার্জী উপস্থিত ছিলেন। 

 

         

#

 

আসিফ/ফারহানা/রফিকুল/শুভ/২০২০/১৮৪০ ঘণ্টা 
 

তথ্যবিবরণী                                                                                                             নম্বর :  ১৯৫২

 

ত্রাণ সহায়তা দিয়ে প্রধানমন্ত্রী দেশের খাদ্যাভাব দূর করেছেন

                                  --নৌপরিবহন প্রতিমন্ত্রী

 

ঢাকা, ১৫ জ্যৈষ্ঠ (২৯ মে):

 

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জনগণের সাথে আছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী কওমী মাদ্রাসার জন্য অনুদান দিয়েছেন, প্রতি মসজিদে ইমামদের জন্য অনুদান দিয়েছেন। খেটে খাওয়া, অসহায় দিন মজুরদের মোবাইলের মাধ্যমে অনুদান দিয়েছেন।

 

          প্রতিমন্ত্রী আজ দিনাজপুরের বোচাগঞ্জে মৌসুমী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকা পরির্দশনের সময় এসব কথা বলনে। এ সময় তিনি ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে আর্থিক অনুদান প্রদান করেন ।

 

          খালিদ মাহমুদ চৌধুরী বলেন, মানুষকে অনুভব করেন বলেই গত দুই মাসেরও বেশি সময় ধরে ত্রাণ সহায়তা দিয়ে প্রধানমন্ত্রী দেশের খাদ্যাভাব দূর করেছেন। দেশে এখন কোনো অনাহারের কষ্ট নেই। সীমাবদ্ধতার মধ্যেও করোনা সংক্রমণ তিনি নিয়ন্ত্রণে রেখেছেন। এ কারণে দেশের পরিস্থিতি উদ্বেগজনক নয়।

 

          প্রতিমন্ত্রী উপজেলার ইশানিয়া ও নাফানগর ইউনিয়নের ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। ক্ষতিগ্রস্ত শালবাগান ইউনিয়নও তিনি দেখতে যান। ক্ষতিগ্রস্ত ধর্মীয় প্রতিষ্ঠান ও ক্ষতিগ্রস্ত প্রতি পরিবারকে নগদ পাঁচ হাজার টাকা করে অনুদান প্রদান করেন।

 

          এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফখরুল হাসান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফছার আলী ও পৌর মেয়র আব্দুস সবুর উপস্থিত ছিলেন।

#

 

জাহাঙ্গীর/ফারহানা/রফিকুল/শুভ/২০২০/১৮৪০ ঘণ্টা 
             
 

তথ্যবিবরণী                                                                                                             নম্বর :  ১৯৫১

 

কোভিড-১৯ (করোনা ভাইরাস) সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১৫ জ্যৈষ্ঠ (২৯ মে):

 

          ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টার (এনডিআরসিসি) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবিলার জন্য ৬৪ জেলায় ইতোমধ্যে ১ লাখ ৯১ হাজার ৮ শত ১৭ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। এছাড়া শিশু খাদ্য-সহ অন্যান্য সামগ্রী ক্রয়ের জন্য ১১০ কোটি ৩৭ লাখ ৭২ হাজার ২৬৪ টাকা বরাদ্দ করা হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দকৃত এ সাহায্য দেশের সকল জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে বিতরণ করা হচ্ছে । ‌

 

          স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী আজ দেশে নতুন করে আরো ২ হাজার ৫২৩ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৪২ হাজার ৮৪৪ জন। গত ২৪ ঘণ্টায় ২৩ জন-সহ এ পর্যন্ত ৫৮২ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৩০১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

 

          এখন পর্যন্ত সর্বমোট ২৪ লাখ ৫৪ হাজার ৭৩৭টি পিপিই সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট বিতরণ করা হয়েছে ২০ লাখ ৮২ হাজার ৯৩৪টি এবং মজুত আছে ৩ লাখ ৭১ হাজার ৮০৩টি।

 

          সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬২৯টি প্রতিষ্ঠান এবং এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সেবা প্রদান করা যাবে ৩১ হাজার ৯৯১ জনকে।

 

#

 

তাসমীন/ফারহানা/রফিকুল/শুভ/২০২০/১৮১০ ঘণ্টা 

 তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১৯৫০

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের মায়ের মৃত্যুতে প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ১৫ জ্যৈষ্ঠ (২৯মে):

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী রওশন আক্তারের মা অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষিকা আয়েশা বেগমের মৃত্যুতে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা গভীর শোক জানিয়েছেন ।

          এক শোক বার্তায় প্রতিমন্ত্রী সচিব কাজী রওশন আক্তারের মা আয়েশা বেগমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি মরহুমার রুহের মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

           প্রতিমন্ত্রী শোকবার্তায় আরো বলেন, আয়েশা বেগম শিক্ষকতার মতো মহৎ পেশায় নিজেকে নিয়োজিত রেখে সমাজের গুণগত পরিবর্তন ও দেশের কল্যাণে কাজ করে গেছেন। 

    

#

আলমগীর/ফারহানা/রফিকুল/শুভ/২০২০/১৭৩০ঘণ্টা 

 

 

2020-05-29-20-41-1e25cb17f84b0c4ca6504a41daf2bedb.docx 2020-05-29-20-41-1e25cb17f84b0c4ca6504a41daf2bedb.docx

Share with :

Facebook Facebook