তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ ডিসেম্বর ২০১৮

তথ্যবিবরণী 20/12/2018

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩৪০৫
   
জেলা ও উপজেলা হাসপাতালে ১৫টি অ্যাম্বুলেন্স ও ৪০টি জিপগাড়ি বিতরণ
 
ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) :
দরিদ্র মানুষের স¦াস্থ্যসেবায় স¦াস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম আজ ঢাকায় কেন্দ্রীয় ঔষধাগার প্রাঙ্গণে জেলা ও উপজেলা হাসপাতালের জন্য ১৫টি অ্যাম্বুলেন্স ও ৪০টি জিপগাড়ি বিতরণ করেছেন।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সরকারের বাস্তবায়িত সফল কর্মসূচি তুলে ধরে স¦াস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী বলেন, বাংলাদেশে স্বাস্থ্য খাতের সাফল্য বিশ^ নেতৃবৃন্দের কাছে আজ বিস্ময়। এই অগ্রগতি অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, মাঠ পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সরকার ইতিমধ্যে প্রায় ছয়শত অ্যাম্বুলেন্স বিতরণ করেছে। হাওর অঞ্চলের জন্য 
নৌ-অ্যাম্বুলেন্স বরাদ্দ করা হয়েছে। উপজেলা হাসপাতালগুলো আজ আধুনিক যন্ত্রপাতিতে সমৃদ্ধ। পর্যাপ্ত চিকিৎসক ও নার্স নিয়োগ দিয়ে তাঁদের উপজেলায় পদায়ন করাতে জনবল সংকটও অনেক কমে গেছে। এই সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে তিনি মাঠ পর্যায়ের চিকিৎসক ও নার্সদের যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ দেন।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম প্রমুখ বক্তৃতা করেন। 
#
 
 
পরীক্ষিৎ/মাহমুদ/মাসুম/পারভেজ/জয়নুল/২০১৮/২০১৫ঘণ্টা   
তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৩৪০৪
একাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০১৮
রাজনৈতিক দল ও প্রার্থীর সভা, সমিতি, অনুষ্ঠান সংক্রান্তÍ বাধা-নিষেধ 
 
ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) : 
আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনি প্রচারণার ক্ষেত্রে প্রত্যেক নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা দলের মনোনীত প্রার্থী বা স¦তন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তিকে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধানাবলী অনুসরণ করতে হবে। এ সংক্রান্ত বাধা-নিষেধ নি¤œরূপ : 
* কোনো নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা দলের মনোনীত প্রার্থী বা স¦তন্ত্র প্রার্থী কিংবা তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তি প্রচারণার ক্ষেত্রে সমান অধিকার পাবে, তবে প্রতিপক্ষের সভা, শোভাযাত্রা এবং অন্যান্য প্রচারাভিযান প- বা তাতে বাধা প্রদান বা ভীতি সঞ্চারমূলক কিছু করতে পারবে না। 
* সভার দিন, সময় ও স্থান সম্পর্কে যথাযথ কর্তৃপক্ষের নিকট হতে লিখিত অনুমতি গ্রহণ করবে তবে এইরূপ অনুমতি লিখিত আবেদন প্রাপ্তির সময়ের ক্রমানুসারে প্রদান করতে হবে।
* সভা করতে চাইলে প্রস্তাবিত সভার কমপক্ষে ২৪ ঘণ্টা পূর্বে তার স্থান এবং সময় সম্পর্কে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষকে অবহিত করতে হবে, যাতে ঐ স্থানে চলাচল ও আইনশৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।
* জনগণের চলাচলের বিঘœ সৃষ্টি করতে পারে এমন কোনো সড়কে জনসভা কিংবা পথসভা করতে পারবে না এবং তাদের পক্ষে অন্য কোনো ব্যক্তিও অনুরূপভাবে জনসভা বা পথসভা ইত্যাদি করতে পারবে না।
* কোনো সভা অনুষ্ঠানে বাধাদানকারী বা অন্য কোনোভাবে গোলযোগ সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সভার আয়োজকরা পুলিশের শরণাপন্ন হবেন এবং এই ধরণের ব্যক্তিদের বিরুদ্ধে নিজেরা ব্যবস্থা গ্রহণ করতে পারবেন না।
উক্ত আচরণবিধির ১৮ বিধি অনুযায়ী এ বিধিমালার বিধান লঙ্ঘন শাস্তিযোগ্য অপরাধ :
* কোনো প্রার্থী বা তার পক্ষে অন্য কোনো ব্যক্তি নির্বাচনপূর্ব সময়ে এই বিধিমালার কোনো বিধান লঙ্ঘন করলে অনধিক ছয় মাসের কারাদ- অথবা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদ-ে অথবা উভয়দ-ে দ-নীয় হবেন।
* কোনো নিবন্ধিত রাজনৈতিক দল নির্বাচনপূর্ব সময়ে এই বিধিমালার কোনো বিধান লঙ্ঘন করলে অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদ-ে দ-নীয় হবে।
#
মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/২০১০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                       নম্বর : ৩৪০৩
   
ঢাকা-১, ২, ৩, ১৯ ও ২০ আসন
৩০ ডিসেম্বর সকাল ৮টা-বিকাল ৪টা ভোট গ্রহণ

ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) :
ঢাকা জেলা প্রশাসন ও রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে জানানো হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর ২৪ অনুচ্ছেদ অনুযায়ী জাতীয় সংসদ সদস্য নির্বাচিত করার জন্য ১৭৪ ঢাকা-১, ১৭৫ ঢাকা-২, ১৭৬ ঢাকা-৩, ১৯২ ঢাকা-১৯ এবং ১৯৩ ঢাকা-২০ নির্বাচনি এলাকায় নির্বাচন কমিশন ঘোষিত সময়সূচি অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্থাপিত প্রতিটি ভোট কেন্দ্রে বিরতিহীনভাবে ভোট গ্রহণ করা হবে।
#


আবু ছালেহ/মাহমুদ/নাছির/রফিকুল/জয়নুল/২০১৮/১৮৩০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩৪০১
   
বাজার তদারকি
৪১ প্রতিষ্ঠানকে ২ লাখ ৭০ হাজার টাকা জরিমানা

ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) :
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয়ের নেতৃত্বে চট্টগ্রাম, রাজশাহী, নেত্রকোণা, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, গাইবান্ধা, নীলফামারী, দিনাজপুর, কুড়িগ্রাম, সুনামগঞ্জ ও পটুয়াখালীতে আজ বাজার তদারকি করা হয়।
দেশব্যাপী ১৪টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য, ওজনে কারচুপির ও অবহেলা দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৩৫টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৫৫ হাজার ৫শ’ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে ৬টি প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৬ জন অভিযোগকারীকে জরিমানার শতকরা ২৫ হিসেবে ৩ হাজার ৭৫০ টাকা প্রদান করা হয়। 
সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, স্যানিটারি ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং কনজিউমারস এসোসিয়েশন অভ্ বাংলাদেশ (ক্যাব) এসব তদারকি কার্যে সহায়তা করে। 
#

আফরোজা/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৮/১৮১০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                 নম্বর :  ৩৪০২

বাংলাদেশের উন্নয়নে নারীর ভূমিকা অপরিসীম
                      -- বিডা নির্বাহী চেয়ারম্যান

ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) :

    ‘গত ১০ বছরে বাংলাদেশে যে উন্নয়ন হয়েছে তা অত্যন্ত বৃহৎ এবং ব্যাপক। এ ক্ষেত্রে নারীদের ভূমিকা উল্লেখযোগ্য। কৃষি থেকে শুরু করে তৈরি পোশাকশিল্প সবক্ষেত্রেই নারীদের পদচারণ। সকল ক্ষেত্রে নারীদের ভূমিকা আরো জোরদার করার জন্য নারী উদ্যোক্তা তৈরির পাশাপাশি নারী উদ্যোক্তাদের সবরকমের সহায়তা প্রদানের ব্যাপারে কাজ করতে হবে।’
 
    বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বিডা কার্যালয়ে নারী উদ্যোক্তাদের নিয়ে বিডা আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্বকালে এসব একথা বলেন। নারী উদ্যোক্তাদের বিনিয়োগে সম্ভাবনা, বিনিয়োগে খাত ও আকার বৃদ্ধি এবং এ সংশ্লিষ্ট সমস্যাবলি চিহ্নিতকরণের লক্ষ্যে নারী উদ্যোক্তাদের সংগঠন ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ ও সংস্থার প্রতিনিধিগণের অংশগ্রহণে এই সভা আয়োজন করা হয়।  
 
    কাজী আমিনুল ইসলাম নারী উদ্যোক্তাদের বাস্তব জীবনের সমস্যাগুলো শনাক্ত করে সেগুলো সমাধানের চেষ্টা করার কথা বলেন। এছাড়া, তাদের বিনিয়োগের ক্ষেত্রে প্রয়োজনীয় সামাজিক, পারিবারিক ও প্রাতিষ্ঠানিক সহায়তার ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয় /বিভাগ ও সংস্থার প্রতি আহ্বান জানান। তিনি বলেন, জনজীবনে নারীর ভূমিকা সংগতিপূর্ণ করে আমাদের এগিয়ে যেতে হবে।
 
    সভায় বাংলাদেশ ফেডারেশন অভ্ উইমেন এন্টারপ্রেনারস এর প্রেসিডেন্ট রোকেয়া আফজাল রহমান নারী উদ্যোক্তাদের নিয়ে এমন একটি সভা করার জন্য বিডা নির্বাহী চেয়ারম্যানকে ধন্যবাদ জানান।

#

শরিফা/মাহমুদ/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/১৭৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৩৪০০    
একাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০১৮
পোস্টার, লিফলেট বা হ্যান্ডবিল ব্যবহার সংক্রান্ত বাধা-নিষেধ 
ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) : 
আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৭ অনুযায়ী পোস্টার, লিফলেট বা হ্যান্ডবিল ব্যবহার সংক্রান্ত বাধা-নিষেধ : 
ক্স কোন প্রার্থী কিংবা তাহার পক্ষে অন্য কোন ব্যক্তি নি¤েœ উল্লিখিত স্থান বা যানবাহনে কোন প্রকার পোস্টার, লিফলেট বা হ্যান্ডবিল লাগাতে পারবে না, যথা -
ক) সিটি কর্পোরেশন এবং পৌর এলাকায় অবস্থিত দালান, দেওয়াল, গাছ, বেড়া, বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি বা অন্য কোন দ-ায়মান বস্তুতে
খ) সমগ্র দেশে অবস্থিত সরকারি বা স্থানীয় কর্তৃপক্ষের স্থাপনাসমূহে এবং
গ) বাস, ট্রাক, ট্রেন, স্টিমার, লঞ্চ, রিক্সা কিংবা অন্য কোন প্রকার যানবাহনে ঃ তবে শর্ত থাকে যে কোন দেশের স্থানে পোস্টার, লিফলেট বা হ্যান্ডবিল ঝুলাতে বা টাঙ্গাতে পারবে
ক্স কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোস্টার, লিফলেট, হ্যান্ডবিল ইত্যাদির ওপর অন্য কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোস্টার, লিফলেট, হ্যান্ডবিল ইত্যাদি লাগানো যাবে না এবং উক্ত পোস্টার, লিফলেট, হ্যান্ডবিল ইত্যাদির কোন প্রকার ক্ষতিসাধন তথা বিকৃতি বা বিনষ্ট করা যাবে না  
ক্স কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি প্রচারণায় ব্যবহৃতব্য পোস্টার সাদা-কালো হতে হবে এবং এর আয়তন ৬০ সে.মি. ী ৪৫ সে.মি এবং ব্যানার সাদাকালো রঙের ও আয়তন অনধিক ৩ (তিন) মিটার ী ১ মিটার হতে হবে এবং পোস্টার বা ব্যানারে  প্রার্থী পোস্টারে তার প্রতীক ও নিজের ছবি ব্যতীত অন্য কোন ব্যক্তির ছবি বা প্রতীক ছাপাতে পারবেন না
ক্স উপ-বিধি (৩) এ যাহা কিছুই থাকুক না কেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী কোন নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত হলে সেক্ষেত্রে তিনি কেবল তার বর্তমান দলীয় প্রধানের ছবি পোস্টারে ছাপাতে পারবে  
ক্স উপ-বিধি (৩) ও (৪) এ উল্লিখিত ছবি সাধারণ ছবি (চড়ৎঃৎধরঃ) হতে হবে এবং কোন অনুষ্ঠান, মিছিলে নেতৃত্বদান, প্রার্থনারত অবস্থা ইত্যাদি ভঙ্গিমায় ছবি কোন অবস্থাতেই ছাপানো যাবে না
ক্স নির্বাচনি প্রচারণায় ব্যবহৃতব্য সাধারণ ছবি (চড়ৎঃৎধরঃ) এর আয়তন ৬০ সে.মি. ী ৪৫ সে.মি এর অধিক হতে পারবে না  
ক্স কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি প্রতীকের সাইজ, দৈর্ঘ্য, প্রস্থ বা উচ্চতা তিন মিটারের অধিক হতে পারবে না
ক্স কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে অন্য কোন ব্যক্তি মুদ্রণকারী প্রতিষ্ঠানের নাম, ঠিকানা ও মুদ্রণের তারিখ বিহীন কোন পোস্টার লাগাতে পারবেন না। 
উক্ত আচরণ বিধির ১৮ বিধি অনুযায়ী এ বিধিমালার বিধান লঙ্ঘন শাস্তিযোগ্য অপরাধ :
ক্স কোন প্রার্থী বা তার পক্ষে অন্য কোন ব্যক্তি নির্বাচনপূর্ব সময়ে এই বিধিমালার কোন বিধান লঙ্ঘন করলে অনধিক ছয় মাসের কারাদ- অথবা অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদ-ে অথবা উভয়দ-ে দ-নীয় হবেন
ক্স কোন নিবন্ধিত রাজনৈতিক দল নির্বাচন পূর্ব সময়ে এই বিধিমালার কোন বিধান লঙ্ঘন করলে অনধিক পঞ্চাশ হাজার টাকা অর্থদ-ে দ-নীয় হবে।
#
অনসূয়া/জসীম/রেজ্জাকুল/আসমা/২০১৮/১৬৩০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩৩৯৯
৩০ ডিসেম্বর সকল নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা
ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) :
আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ৩০ ডিসেম্বর ২০১৮ রবিবার সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারী এবং সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীদের ভোটাধিকার প্রয়োগ ও ভোটগ্রহণের সুবিধার্থে সকল নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
উল্লেখ্য, জনপ্রশাসন মন্ত্রণালয় আজ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারী করেছে।
#
শাহীন/অনসূয়া/জসীম/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৬০০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩৩৯৮
মেহজাবিন রশীদ চৌধুরীর মৃত্যুতে স্পিকারের শোক
ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) :
সাবেক স্পিকার হুমায়ূন রশীদ চৌধুরীর স্ত্রী মেহজাবিন রশীদ চৌধুরীর মৃত্যুতে স্পিকার ড শিরীন শারমিন চৌধুরী গভীর শোকপ্রকাশ করেছেন।
এক শোকবার্তায় স্পিকার মরহুমার রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
 #
তারিক/অনসূয়া/জসীম/শামীম/২০১৮/১৫৩১ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩৩৯৭
সিলেটে নির্মাণ হবে সৌদি-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কারখানা
ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) :
সিলেটের ছাতক সিমেন্ট কারখানার অব্যবহৃত জমিতে সৌদি-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কোম্পানি লিমিটেড নামে একটি নতুন কারখানা স্থাপন করা হবে। সৌদি আরবের বিখ্যাত উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন যৌথ বিনিয়োগে অত্যাধুনিক প্রযুক্তির এ সিমেন্ট কারখানা নির্মাণ করবে।  
এ সিমেন্ট ফ্যাক্টরি নির্মাণের লক্ষ্যে আজ সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এবং বিসিআইসির মধ্যে একটি কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়েছে। শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত অনুষ্ঠানে সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এর পক্ষে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি এবং বিসিআইসির পক্ষে সংস্থার চেয়ারম্যান শাহ মোঃ আমিনুল হক চুক্তিতে স্বাক্ষর করেন। 
এছাড়া, একই অনুষ্ঠানে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের আওতাধীন জেনারেল ইলেক্ট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি (জেমকো) এর উৎপাদন ক্ষমতা বৃদ্ধি ও পণ্য বৈচিত্রকরণে বিনিয়োগের জন্য ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের সাথে একটি পৃথক কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি এবং জেমকো’র ব্যবস্থাপনা পরিচালক সুলতান আহমেদ ভূঁইয়া স্বাক্ষর করেন। 
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভারপ্রাপ্ত শিল্পসচিব মোঃ আবদুল হালিম, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসী, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মোঃ মিজানুর রহমানসহ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন কর্পোরেশন ও সংস্থার প্রধান এবং সৌদি প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।  
চুক্তি স্বাক্ষরপূর্ব অনুষ্ঠানে ভারপ্রাপ্ত শিল্পসচিব বলেন, সৌদি আরবের বিখ্যাত উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের সাথে কৌশলগত অংশীদারিত্ব চুক্তি দ্বিপাক্ষিক বিনিয়োগের ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। এ বিনিয়োগ চুক্তির ধারাবাহিকতায় আগামী দিনে বাংলাদেশের আরও বড় প্রকল্পে সৌদি বিনিয়োগ আসবে। প্রধানমন্ত্রীর সাম্প্রতিক সৌদি আরব সফরের পর দ্রুততার সাথে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ প্রকল্প সফল বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ বিদেশি বিনিয়োগের উৎকৃষ্ট স্থান হিসেবে নিজের পরিচয় তুলে ধরবে। তিনি বাংলাদেশে অন্যান্য সম্ভাবনাময় খাতে বিনিয়োগে এগিয়ে আসতে সৌদি আরবের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।  
সৌদি ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি তার বক্তব্যে বাংলাদেশে বিনিয়োগ পরিবেশের প্রশংসা করেন। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বিনিয়োগবান্ধব অবকাঠামোর ব্যাপক অগ্রগতি হয়েছে। সৌদি-বাংলাদেশ দ্বিপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক দিন দিন জোরদার হচ্ছে। এ বিনিয়োগের ধারাবাহিকতায় বাংলাদেশে নতুন প্রকল্পে সৌদি বিনিয়োগ আসবে বলে তিনি জানান।  
#
জলিল/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৫৩২ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ৩৩৯৬
 
 নৌপরিবহন মন্ত্রণালয় চলতি অর্থবছরে ২১টি নতুন প্রকল্প বাস্তবায়ন করছে
ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) :
নৌপরিবহন মন্ত্রণালয় ২০১৮-১৯ অর্থবছরে ২১টি নতুন প্রকল্প বাস্তবায়ন করছে। এজন্য ব্যয় হবে ১৭ হাজার ৭শত ৫৭ কোটি টাকা। প্রকল্পগুলোর মধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ৯টি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ৬টি, মংলা বন্দর কর্তৃপক্ষ ৩টি, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি), বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ এবং পায়রা বন্দর কর্তৃপক্ষ একটি করে প্রকল্প বাস্তবায়ন করছে।
আজ নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের জন্য ২০১৮-১৯ অর্থ বছরের অনুমোদিত ২১টি নতুন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সভায় এসব তথ্য জানানো হয়।  নৌপরিবহন সচিব মো. আবদুস সামাদ প্রকল্পের অর্থ সতর্কতার সাথে ব্যয় ও কাজের গুণগতমান বজায় রেখে যথাযথভাবে সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন।
নৌপরিবহন সচিব এর সভাপতিত্বে বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান মো. মফিজুল হক, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক, পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এম জাহাঙ্গীর আলম, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) জাফর আলম এবং মংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) আলতাফ হোসেন এসময় উপস্থিত ছিলেন।
 
#
জাহাঙ্গীর/অনসূয়া/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৪৩৯ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ৩৩৯৫   
 
মেহজাবীন চৌধুরীর মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক
ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) :
সাবেক কূটনীতিক ও স্পিকার হুমায়ূন রশীদ চৌধুরীর স্ত্রী মেহজাবীন চৌধুরী’র মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
এক শোকবার্তায় মন্ত্রী মন্ত্রণালয়ের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে মরহুমার পরিবার-পরিজন, সন্তানসহ সকলের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।
#
 
তৌহিদুল/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১৪৩০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ৩৩৯৪
 
বাংলাদেশ অভিবাসন ব্যবস্থাপনার জাতীয় কৌশলের খসড়া প্রণয়ন করেছে
                                                 - রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন
 
নিউইয়র্ক, ২০ ডিসেম্বর :
উন্নত-সমৃদ্ধ দেশ বিনির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত রূপকল্পে অভিবাসন স্থান পেয়েছে বাংলাদেশের উন্নয়ন আকাক্সক্ষা বাস্তবায়নের অবিচ্ছেদ্য অংশ হিসেবে। ইতিমধ্যে বাংলাদেশ সকল অংশীজনদের সহযোগিতা নিয়ে অভিবাসন ব্যবস্থাপনার জাতীয় কৌশলের খসড়া প্রণয়ন করেছে। 
জাতিসংঘ সাধারণ পরিষদে ১৯ ডিসেম্বর ‘বৈশ্বিক অভিবাসন কম্পাক্ট’ (ঃযব এষড়নধষ ঈড়সঢ়ধপঃ ড়হ গরমৎধঃরড়হ) সংক্রান্ত রেজুলেশনটি গৃহীত হওয়া উপলক্ষে প্রদত্ত বক্তব্যে একথা বলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।  
রাষ্ট্রদূত আরো বলেন, অভিবাসন সংক্রান্ত নিউইয়র্ক ডিক্লারেশন গ্রহণের পর আমরা অনেকটা পথ পেরিয়ে এসেছি। এখন এটি বাস্তবায়নের সময়। সম্প্রতি মরক্কোর মারাকাসে অনুষ্ঠিত অভিবাসন সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের ‘বৈশ্বিক অভিবাসন কম্পাক্ট’ এ বর্ণিত চারটি মূল বিষয় আবারো সভায় উল্লেখ করেন রাষ্ট্রদূত মাসুদ। বিষয় চারটি হলো: ১) অভিবাসন চক্রের ক্ষতিকর দিক নির্মূল, ২) অভিবাসন প্রক্রিয়ায় মূল্য সংযোগ, ৩) সকল অভিবাসীদের মানবাধিকার সমুন্নত রাখা এবং ৪) অভিবাসন ব্যবস্থাপনার উন্নয়নে আন্তর্জাতিক সহযোগিতা প্রদান। স্থায়ী প্রতিনিধি বলেন, এ সভায় গৃহীত এই বৈশ্বিক অভিবাসন কম্পাক্টের প্রস্তাবনাসমূহ বাস্তবায়নকল্পে এ চারটি বিষয় সন্নিবেশিত করে সদস্য রাষ্ট্রসমূহের জন্য একটি ‘জাতীয় অভিবাসন কৌশল’ প্রণয়ন করা অপরিহার্য। 
উল্লেখ্য নিরাপদ, নিয়মতান্ত্রিক ও নিয়মিত অভিবাসনের জন্য ২০১৬ সালে বাংলাদেশই প্রথম এই ‘বৈশ্বিক অভিবাসন কম্পাক্ট’ ধারণাটি আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে উত্থাপন করে যা দু’বছরেরও অধিক সময় ব্যাপী নেগোসিয়েশনের পর ১৯ ডিসেম্বর সরাসরি ভোটের মাধ্যমে জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত হয়। বাংলাদেশসহ ১৫২টি দেশ এতে পক্ষে ভোট দেয়; বিপক্ষে ৫টি এবং ভোট প্রদানে বিরত থাকে ১২টি দেশ। 
#
 
অনসূয়া/জসীম/সেলিনা/আসমা/২০১৮/১০৩৮ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ৩৩৯৩  
 
ইউনুছ সিরাজ ভূমি মন্ত্রণালয়ের সাথে সংশ্লিষ্ট নন
                                    - ভূমি মন্ত্রণালয়
ঢাকা, ৬ পৌষ (২০ ডিসেম্বর) : 
সম্প্রতি মো. ইউনুছ সিরাজ নামে জনৈক ব্যক্তি ভূমি মন্ত্রণালয়ের প্রটোকল অফিসার বা মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্ট তার পরিচয় প্রদান করে বিভিন্ন স্থানে প্রতারণা করে আসছেন এমন অভিযোগ রয়েছে। ভূমি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সুস্পষ্টভাবে জানানো হয়েছে, মো. ইউনুছ সিরাজ নামে কোন ব্যক্তি কোনভাবেই ভূমি মন্ত্রণালয়ের সাথে সংশ্লিষ্ট নন। 
প্রতারক মোঃ ইউনুছ সিরাজ ভূমি মন্ত্রণালয়ের প্রটোকল অফিসার বা মন্ত্রণালয়ের কর্মকর্তা অথবা কর্মচারী ইত্যাদি মিথ্যা পরিচয় প্রকাশ করলে তৎক্ষণাৎ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে গত 
১৮ ডিসেম্বর ভূমি মন্ত্রণালয়ের প্রশাসন-১ অধিশাখা থেকে একটি অফিস আদেশ জারি করা হয়। প্রতারক ইউনুছ সিরাজকে একই সাথে ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয় ও সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরে প্রবেশ করতে না দেওয়ার জন্যও পত্রে অনুরোধ জানানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ এবং ভূমি মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত সকল প্রতিষ্ঠানে অফিস আদেশটি প্রেরণ করা হয়েছে।
জনৈক ইউনুছ সিরাজ উল্লিখিত সরকারি দফতরসমূহে প্রবেশের অপচেষ্টা বা উদ্যোগ বা কোন প্রকার প্রতারণার আশ্রয় নিলে ভূমি মন্ত্রণালয়ের প্রশাসন উইং এ ০১৭২০৮০৪৫৫২, ০১৭৯৭৫৪৪২৪৬ এবং ০১৫৫২৪৬৯১৯৫ মোবাইল নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। 
#
 
রেজুয়ান/অনসূয়া/জসীম/আসমা/২০১৮/১০০০ ঘণ্টা  
Todays handout (5).docx Todays handout (5).docx

Share with :

Facebook Facebook