তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ ডিসেম্বর ২০১৫

তথ্যবিবরণী ১৮/১২/১৫

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৩৭৩৮
দেশের বিকাশমান অর্থনীতিতে অভিবাসী কর্মীরা অন্যতম সহায়ক শক্তি
                                                     --স্থানীয় সরকার মন্ত্রী
ঢাকা, ৪ পৌষ (১৮ ডিসেম্বর) :
    স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের বিকাশমান অর্থনীতিতে অভিবাসী কর্মীরা অন্যতম সহায়ক শক্তি। অভিবাসন প্রক্রিয়ার মাধ্যমে একদিকে দেশের বেকারত্ব দূরীভূত হচ্ছে, অন্যদিকে কর্মীদের পাঠানো রেমিটেন্স দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছে।     
    মন্ত্রী আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসন দিবস ২০১৫ উপলক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত আলোচনাসভার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায়  একথা বলেন।
    প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বি.এসসির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব খন্দকার ইফতেখার হায়দার এবং আইওএম বাংলাদেশ মিশনের প্রধান শরৎচন্দ্র দাস বক্তব্য রাখেন।
    স্থানীয় সরকার মন্ত্রী বলেন, অভিবাসন ব্যবস্থাকে স্বচ্ছ ও গতিশীল করতে বর্তমান সরকার বিভিন্ন বাস্তবধর্মী কর্মসূচি বাস্তবায়ন করছে। মর্যাদাপূর্ণ ও নিরাপদ অভিবাসন এবং কর্মীদের অধিকার ও কল্যাণ নিশ্চিত করতে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান। বিদেশ থেকে ফেরত আসা কর্মীদের সামাজিক ও অর্থনৈতিকভাবে পুনঃএকত্রিকরণের লক্ষ্যে পদক্ষেপ গ্রহণের ওপর তিনি গুরুত্বারোপ করেন।
    প্রবাসী কর্মীদের উদ্দেশে মন্ত্রী বলেন, যারা যে দেশে কর্মরত তাদের সে দেশের আইন ও নিয়ম কানুন মেনে চলতে হবে। বিমানবন্দরসহ সকল পর্যায়ে বিদেশগামী ও অভিবাসী কর্মীদের সহযোগিতা করতে তিনি কর্মকর্তাদের পরামর্শ দেন।  
    তিনি বলেন, বিশ্বের ১৬০টি দেশে ৯৬ লাখ বাংলাদেশি কর্মী কর্মরত। এসব অভিবাসন কর্মীদের রেমিটেন্স প্রেরণে সহযোগিতা, স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়নে সরকারের পাশাপাশি উন্নয়ন সহযোগী সংস্থাসহ সকলকে এগিয়ে আসতে হবে।
    আলোচনাসভায় প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে অভিবাসন একটি গুরুত্বপূর্ণ বিষয়। দেশীয় প্রেক্ষাপটের পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে এর গুরুত্ব অপরিসীম। তিনি আরো বলেন, অভিবাসন প্রক্রিয়াকে সহজ করতে মন্ত্রণালয় সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে। তিনি এ ব্যাপারে সকলের সহযোগিতা কামনা করেন।
    অনুষ্ঠানে অভিবাসন প্রক্রিয়ায় বিশেষ অবদান রাখার জন্য বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাককে বিশেষ সম্মাননা দেয়া হয়। এছাড়া প্রবাসীকর্মীদের সন্তানদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।
    পরে এলজিআরডি মন্ত্রী এবং প্রবাসী কল্যাণ মন্ত্রী আন্তর্জাতিক অভিবাসন দিবস উপলক্ষে আয়োজিত মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

#
শহিদুল/মিজান/রফিকুল/আব্বাস/২০১৫/১৯০৪  ঘণ্টা

 

Todays handout (1).doc Todays handout (1).doc

Share with :

Facebook Facebook